জীবন থেমে থাকে না, জীবন চলমান,
জীবনের একটা গতি আছে
গতিকে মেনে নাও, গতির সঙ্গে তাল মেলাও,
তুমি পৌছে যাবে সেইখানে, শীর্ষে
যা তোমার লক্ষ্য, যা তোমার কামনা।।


পিছু ফিরো না, থেমে যেও না,
নেমে যাবে সেইখানে,
যেখানে তুমি ছিলে,
যেখান থেকে তোমার শুরু।।


জীবন চলার পথ বাঁকা
হয়তো এই পথে হোচট খেতে হয়,
তবু জীবন থেমে থাকে না,
সে উর্ধগামী, নয় সে নিন্মগামী,
জীবন চলমান, তার সঙ্গে তাল মেলাও
পৌছে যাবে সেইখানে, যেখানে তুমি যেতে চাও।।