চিনি বললেই, চেনা হয় না,
মুগ্ধ নয়নে তাকাতে হয়:
জানি বললেই, জানা হয় না
কাছে আসতে হয়।


ভালোবাসি বললেই, ভালোবাসা হয় না,
আপন করে নিতে হয়;
আমার বললেই, আমার হয় না,
অধিকারে পেতে হয়।


ভুলি বললেই, ভোলা যায় না,
পাষান হতে হয়;
যাই বললেই, যাওয়া যায় না,
বিদায় নিতে হয়।


**ছোট্ট একটা প্রয়াস, ঠিক কবিতা নয়, মনের কথা। ভালো না লাগলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন**