ত্রিশ লক্ষ জীবনের রক্ত ভূক্ষ স্বাধীনতা
বাজিয়েছ কি একনায়ক তন্ত্রের ঘন্টা!
দিয়েছ কি স্বৈরশাসনের ডাক!
শিখিয়েছ কি সন্ত্রাসের ভাষা!


সাত কোটি বাঙ্গালী সেদিন
চেয়েছিল স্বাধীন বাংলাদেশ
চায়নি এক নায়কতন্ত্রের বাজনা
চায়নি স্বৈরশাসকের বজ্র পদ ধ্বনি
চায়নি অস্ত্রের বিশাক্ত ছোবল।।


যাদের চাওয়া শুধু
অর্জিত পতাকা তলে নির্মল জীবন
যেখানে থাকবে গনতন্ত্রের ডাক
যেখানে থাকবে মা-বোনের মুখের হাসি
যেখানে থাকবে ভালো ভাবে বেঁচে থাকার অধিকার।।


তবে কেন আবার সেই কালো মেঘের গর্জন
কেন আবার মা বোনের কান্না!
কেন পূত্র লাশ কাঁধে পিতার যাত্রা
কেন রাজনীতির নামে অস্ত্রনীতি।।


আজ পনেরো কোটি বাঙ্গলী
চাই বাঁচার অধিকার
চাই জীবনের অস্তিত্বের নিশ্চয়তা
চাই অস্ত্রের পরিহার চাই না গ্রহন।।


হে স্বাধীনতা আবার বাজাও বাশি
যে বাশির সুরে সন্ত্রাসের কালো হাত যাবে ভেঙ্গে
যে বাশি আমাদের দেবে ঐকের ডাক
যেখানে পাবো স্বাধীনতার ঠিকানা
সেখানেই গড়তে চাই সুখের নিরালা।।