হৃদয়ে হৃদ মিলাও আর হাতে হাত,
দ্বন্দ্ব-দ্বেষ ছেড়ে, গাও সমতার গান।
ভেবো না কখনো হিন্দু না মুসলমান,
বিচার করো না কভু কার কোন জাত।
কেন এত ভেদাভেদ কেন জাত-পাত?
সবার মাঝে সমান রক্ত, মাংস, প্রাণ।
অপরের তরে তুমি করো কিছু দান,
মানুষের মতো চলো মানুষের সাথ।


মনবতার মেসেজ দাও ঘরে ঘরে,
সম্প্রীতি ছড়ে পড়ুক সমুদয় দেশে।
হোক না শাস্তি সন্ত্রাসী সব ধরে ধরে,
কেন থাকবে মানব দানবের বেশে?
শান্তির প্রদীপ জ্বালো ধরণীর পরে,
মানুষ, মানুষ‌ হয়ে উঠো অবশেষে।