(১) সাধনা


আমি এখন আর স্বপ্ন দেখিনা, গান গাইনা, ছবি আঁকিনা।
কেন?
আমার কিছু ভাল লাগেনা।


আমার ভাল লাগে ফুল। সেও আমাকে না বলেছে।


আমি আকাশ দেখতে চেয়েছিলাম। আমাকে আকাশও দেখতে দেয়নি।


এ কেমন পৃথিবী!  এ পৃথিবী থেকে আমি দূরে যেতে চাই।


শুনেছি চন্দন গড়ে একজন সুন্দর মানুষ আছে তার কথা অনেক মিষ্টি। আমি তার কথা শুনব,  আমার দিন আনন্দে যাবে।


এ আমার চাওয়া, এ আমার প্রার্থনা। এর বাইরে আমার কোন প্রার্থনা নাই। এ বাইরে যদি আমার কোন প্রার্থনা থাকত আমি অনেক আগেই মরে যেতাম।


(২) তোমাকে চাই


তোমার নাম কি?
সুন্দরী।
কেন তোমার নাম সুন্দরী?
তুমি সুন্দর করে কথা বল।
আমাকে একটি সুন্দর কথা শোনাও।
আমি তোমাকে ভালবাসি।


আমি এ কথার জন্যইতো অপেক্ষা করছিলাম।


(৩) ছবির মতো সুন্দর


যা কিছু সুন্দর প্রশংসা করি।
সবচেয়ে বেশি প্রশংসা করি তোমার ; কারন, তুমিই সবচেয়ে বেশি সুন্দরী।
তুমি যদি একবার আমাকে ভালবাসি বলতে কত আনন্দ হত।
তুমি আমাকে ভালবাসি বলেছ দশবার আমি এখন কি করব খুঁজে পাচ্ছিনা।


(৪) আকাশের চাঁদ ভালবাসি


দূর থেকে দেখেছি, এখন কাছে এসে দেখলামঃ তুমি আসলেই সুন্দরী, তোমার কোন তুলনা নেই।
তুমি একবার আমাকে ভালবাসি বল।
তুমি একবার আমাকে ভালবাসি বললেই আমার জীবন ধন্য হয়ে যাবে।


(৫) সুন্দর কবিতা


পাঁচটি কবিতা লিখেছি।
তার প্রতিটিই সুন্দর।
সবচেয়ে সুন্দর, তুমি যে আমার কবিতা।
সে কবিতা আমি আবার লিখব।


(৬) সুরঞ্জনা -৬


কার কথা ভাবছি?
সুরঞ্জনার।
সেই সুরঞ্জনা আমাকে কি বলেছে?
সুরঞ্জনা আমাকে 'না' বলেছে।
সুরঞ্জনাকে আমি কি বলব?
সুরঞ্জনাকে আমি হাঁ বলব।
কারন, সুরঞ্জনাকে আমি অনেক ভালবাসি।