(১) বড়


বড় হতে চেয়েছি, হতে পারিনি।
বড় হয়েছে কামাল, কামালকে অভিনন্দন।
কামাল তুমি আরো বড় হও।


(২) সুন্দর ফুল ভালবাসি


গতকালের ফুলটি সুন্দর ছিল গতকালের ফুলটি ভালবাসি।
আজ যদি আবার  তেমন একটি ফুল ফুটত আজ আবার ভালবাসতাম।
আজ কি আবার তেমন একটি ফুল ফুটবে?


আজ আবার তেমন একটি ফুল ফুটলে আমাকে বোলো আমি ব্যাংকক থেকে দ্রুত চলে আসব।


(৩) সুন্দর ফুল ভালবাসি


গিয়েছিলাম লন্ডন, গিয়েছিলাম থাইল্যান্ড ; কোন ফুল ভাল লাগেনি।
ভাল লেগেছে সিংহলের ফুলটি।
এ ফুল' আমি ভালবাসি।


(৪) সুন্দর ফুল ভালবাসি


এখনো ফুল ফোটেনি।
ফুল ফুটবে আগামীকাল।
সে ফুলের জন্য অপেক্ষা।


(১১) আকাশের রং ভালবাসি


গতকাল একটি ফুল ফুটেছে সে আমাকে না বলেছে।
আজ একটি ফুল ফুটেছে সে আমাকে হাঁ বলেছে।


আজকের ফুলটি আবার ফুটুক।


সে  ফুল ফুটলে সবাই অনেক আনন্দ করবে।


সবচেয়ে বেশি আনন্দ করবে আমাদের বাড়ির চামেলি।
কারন, সে সুন্দর ফুল খুব ভালবাসে।


আমি যখন কবিতা লিখি সুন্দর ফুলের কথা ভাবি।
কেউ যদি আমাকে সুন্দর ফুল দেয় কবিতাটি অনেক সুন্দর হয়।


(৫) তুমি সুন্দর তাই তোমাকে আমি ভালবাসি


তুমি এত সুন্দর যে তোমাকে একটি ফুল দিতেই হয়।
সে ফুলটি কোথায় পাব?


তুমি এখানে অপেক্ষা কর আমি কালীর ঘাট থেকে সে ফুলটি নিয়ে আসছি।
সে ফুলটি পেলে নিশ্চয়ই তুমি আমাকে ভালবাসি বলবে, আমি যে তোমার ভালবাসার জন্য পাগল।


(৬) তোমার হাসি


কবির কবিতা ভাল লাগে, ভাল লাগে গায়কের গান।
সবচেয়ে বেশি ভাল লাগে তোমার হাসি।
তুমি এমন হাসি পেলে কোথায়?


তুমি আমাকে বল তুমি আমাকে হাসতে দেখলে সে হাসি হাসবে কিনা আমি যে তোমার হাসির জন্য পাগল।


(৭) তুমি আমার


আকাশে তারা ছিল, নদীতে ঢেউ ছিল।শুধু তুমি আমার ছিলেনা।
তুমি ছিলে আরেক জনের।


কেন তুমি আরেক জনের ছিলে?
তার কানের পাশা সুন্দর।
আমি সে কানের পাশা ছিঁড়ে ফেলব।


(৮) মোনালিসা


সবচেয়ে সুন্দর হাসিটি কার?
মোনালিসার।
সে মোনালিসাকে সবাই ভালবাসে।


আমিও মোনালিসাকে ভালবাসি, মোনালিসা যদি আমাকে ভালবাসত।


(৯) গোলাপ ফুল ভালবাসি


কাল কি ফুল ফুটেছে জানিনা।
আজ গোলাপ ফুল ফুটেছে।
গোলাপ যে ফুল সবচেয়ে সুন্দর।
গোলাপ ফুল বার বার ফুটুক।


(১০) সুন্দর কবিতা


কার কবিতা ভাল লাগে?
যতীন্দ্র মোহন বাগচীর।
কেন?
তিনি অনেক সুন্দর কবিতা লিখেছিলেন।


এখন কে সুন্দর কবিতা লিখে?
জয়নাল চৌধুরী।
জয়নাল চৌধুরী তুমি আরো সুন্দর কবিতা লিখ আমি যে সুন্দর কবিতা ভালবাসি।


(১১) আকাশের রং ভালবাসি


গতকাল একটি ফুল ফুটেছে সে আমাকে না বলেছে।
আজ একটি ফুল ফুটেছে সে আমাকে হাঁ বলেছে।


আজকের ফুলটি আবার ফুটুক।


(১২) সুন্দর প্রত্যাশা


আজ একটি ফুল ফুটেছে।
কাল একটি ফুল ফুটবে।
এমনি করে ফুল ফুটতেই থাকবে।
সবচেয়ে সুন্দর ফুলটি ফুটবে শনিবার।


আমি সেই শনিবারের অপেক্ষায় আছি।