(১) অভিশাপ


আমি তোমার গান গাই তুমি আমার গান গাওনা।
কেন?
তোমার ফুলে অনেক মালা।
এ মালা ঝরে পড়ুক।


(২) বল বল ভালবাসি


আমি তোমাকে কত ভালবাসি তা কেমন করে বোঝাব!
তোমাকে একটি ফুল দিলে বুঝতে।
সে ফুলটি কোথায় পাব?


শুনেছি আফ্রিকার জঙ্গলে একটি ফুল আছে অনেক সুন্দর।
আমি কালই সে ফুলটি আনতে যাব।


সে ফুলের জন্য ঘুরেছি লন্ডন, আমেরিকা, এথেন্স। কেউ আমাকে সে ফুল দেয়নি।
আজ সে ফুল পাওয়ার খবর এসেছে, আজ বড় ভাল লাগছে।


আমি যেখানেই যাই তোমাকে সে ফুল দেব, শুধু তুমি আমার থেকো।


(৩) দক্ষিণ দুয়ার


আজ দক্ষিণ দুয়ার খোলা।
আজ সে আসবে।
আজ বড় আনন্দ হবে।


গতকালও দক্ষিন দুয়ার খোলা ছিল।
গতকালও সে এসেছিল।
গতকালও অনেক আনন্দ হয়েছিল।


আমি সিদ্ধান্ত নিয়েছি, এখন থেকে সর্বক্ষণ দক্ষিণ দুয়ার খোলা রাখব।