(১) কোন এক সুচিন্তিতাকে


আমি একজনকে ভালবাসি।
সে আমাকে ভালবাসেনা।


সে আমাকে কেন ভালবাসেনা এটা আমার প্রশ্ন।


আমি একদিন পথের ধারে বেড়াতে গিয়েছিলাম সেখানে হরিণীকে প্রশ্ন করেছিলাম, কেন সে আমাকে ভালবাসেনা?
হরিণী বলে তুমি মাথায় নোলক পরনা এজন্য।


আমি এখন মাথায় নোলক পরি।


(২) ববিতা


আজ আর কালের মধ্যে ব্যবধান কাল ববিতা ছিল আজ নেই।
ববিতা থাকতে কত আনন্দ হত!


ববিতা আবার যেদিন আসবে সেদিন অনেক আনন্দ হবে।
সেদিনটি কবে?


ববিতা তুমি আবার যেদিন আসবে এক থোকা ফুল নিয়ে এসো যেন আনন্দের বন্যা বয়ে যায়।


(৩) মা


কাল বিকেলে যে ফুলটি ফুটেছে তার মা নাই।
আজ বিকেলে যে ফুলটি ফুটেছে তার মা আছে।


কাল বিকেলের ফুলটি বলে, আমার কেন মা নাই?