(১) ফুল-৬


একটি ফুল ফুটেছিল পথের ধারে।
একটি ফুল ফুটেছিল আঙ্গিনায়।


দুটি ফুলকেই আমি হাতে নিয়েছিলাম।


তবে আঙ্গিনার ফুলটি' আমার বেশি ভাল লেগেছিল।


এখন আমার মনে হয়, এমন ফুল বার বার ফোটা উচিত।


(২) পাখি -৭


আমি পাখি হতে চেয়েছিলাম, হতে পারিনি।
এ আমার দুঃখ।
এখন আমার দিন কাটে কিভাবে পাখি হওয়া যায় সে চিন্তা করে।


Dickson কে ফেলে বলতাম আমি পাখি হয়েছি।
Dickson বলতো, পাখি হওয়া তো সম্ভব নয়, এ তোমার কল্প কাহিনী।
আমি বলতাম, পাখি হওয়ার কল্প কাহিনী বানিয়েছি এ কি কম আনন্দের বিষয়!


(বিঃ দ্রঃ এখানে Dickson বলতে Emily Dickson কে বুঝানো হয়েছে।)