‘আমি যখনই তোমার লজ্জাঠোটের প্রেমে পড়ি
ঠিক তখনই ওই রক্তিমঠোটে পৃথিবীর সকল প্রেম ধরি’
একথা শুনে পার্শ্বরাজ্যের অধিপতি বলে রানীকে
‘রাজ্য ছেড়ে চলো, ওদের প্রেমনগরে, এক পলকে’


তারপরও বলবে, ‘আমি অপ্রেমিক’, ‘ধুরন্ধর সৈনিক’
তোমার রূপের ‘ভিন্নতর ব্যাখ্যা’ দেই দৈনিক!
কামে ভোলাতে তোমায় করি ‘প্রেমের অদ্ভুত মন্তর’
আমি বলি, ‘সত্য জানে তোমার মনের যন্তর’


‘প্রেমের তান্ডব’ যখন মোর শরীরে কেন্দ্রীভূত হয়
তখন তোমার ‘কামনা’র প্রশংসা করা খুব দায়!
‘মোহমায়া’র সবরূপ যখন প্রেমদৃষ্টিতে ধরা দেয়
তখনই সুন্দরীশ্রেষ্ঠার রূপের বর্ণনা উল্টাপাল্টা হয়!


সত্যি বলছি, তোমার লজ্জাঠোটের কামনা জানি
তুমি রূপবতী, অপরূপা, ‘মোর কবিতার রানী’
তুমি কবির প্রেমনগরের কামনার খনি
আমার কামরাজ্যের ‘একচ্ছত্র অধিকারিণী’



রচনাকাল: সকাল ৬.৪৫
০৪ ডিসেম্বর ২০২০
শুকতাঁরা, বরিশাল।