আজ কেন লাগছে ব্যাথা দশটি বছর পরে
আপন ছিল গোপন কথা দশটি বছর ধরে।
সেই'যে কবে দেখেছিলাম মায়ায় ভরা মুখ
কল্পলোকের হাতটি ধরে, পেতাম কত সুখ।
জালবুনতাম যুদ্ধ জয়ের সঙ্গী হবে মোর
স্বপ্ন থাকে আধাঁর ঘরে ফুটলো না'যে ভোর।
ভাগ্যবহে বিন্দুঘামে ত্রস্ত্রযুগল চোখ
দক্ষিণ হতে বিভোর চাতক রইল অপলক।
রঙীন ঘুড়ির রঙীন সুতা, নীলাকাশের বুক
সুতোয়-সুতোয় কানাকানি শূণ্যে ভাসে সুখ।
গড়িয়ে গেল পানির নহর, গড়িয়ে গেল ঝড়
অভীমানের ঠোঁটে চুমু ভাগ্য দ্বিগম্বর।
আশার বুকে শক্ত পাথর শক্ত মুঠীতল
আসবে তুমি আসবে ফিরে, রইগো অবিশ্চল।
ঝড়ের দিনে ভেলার যাত্রী উন্মাদ জলের ঢেউ
হৃদকুটিরে তুমি আছো জানতো না'তো কেউ।
দেই'না ছুতে বিশ্বলোকের ফুলের আচড়ও নয়
জীবন বর্ম আমি তোমার যত আঘাত সয়।
বরফগলা শীতল পানি দশবছরের ধারা
অঙ্কু হতে মহিরুহে বিষবৃক্ষের চারা।
পেলাম আমি পেলাম তোমায় শারদ লক্ষীদিনে
এবার যুদ্ধে যেতে হবে তোমার মুঠি হিনে।
দশবছরে বদলে গেছে, বদলে গেছ তুমি
অন্যকর্ষক কর্ষিতেছে তোমার হৃদয় ভূমি।
আমার কাছে ছিলে তুমি তোমার কাছে নয়
দশটি বছর পরেও কেন এমন ব্যাথা হয়।