ঊর্মি খেলিয়া যায় তব বক্ষ দেশে
ষান্মাতুর সম আছ, মম ঋক্ষ ঘেঁষে।
ভাটুই ফুটিবে যবে কঞ্চুলিকা পরে
ললৎ রঙীন হৃদ নাহি রবে ঘরে।
বেনা দিতেছে তোমা, তার যত গুণ
সেতার দেখিয়া তা হেসে হলো খুন।
ছিরি হেরি শশীমূখী মেঘ করি মুখ
তোড়ি শুনি কলকন্ঠের ভেঙ্গে যায় বুক।
মারীচ আসিয়া যদি চাহে তোমা নিতে
কেদার লইয়া যাইব, মোর প্রেম রীতে।