দুঃখ বিক্রেতা আমি, দুঃখ বিক্রি করি
ঘন-তরল, মোটা-সরু, বাটখারাতে ভরি।
দীপ্র দুঃখ, শান্ত দুঃখ, ক্ষীপ্ত দুঃখ আছে
সাদাকালো দুঃখ আছে, রঙীন দুঃখের কাছে।
শক্ত দুঃখ, তপ্ত দুঃখ দুঃখের সমাহার
দেখে নিবেন দুঃখগুলো যেমন খুশি যার।
মিষ্ট দুঃখ, তিক্ত দুঃখ, দুঃখের হরেক স্বাদ
ধনী-নির্ধন, ছোট-বড় কেউ যাবে না বাদ।
লৌল্য দুঃখ, মন্থর দুঃখ কত গতি তার
এক এক দুঃখ এক এক রকম চেনাই হল সার।
পূত দুঃখ, অলীক দুঃখ, দুঃখ সানকি ভরা
দুঃখ বিনা জীবন বন্ধু বেঁচে থেকেও মরা।
পান্তি-পান্তি দুঃখ গুলো বিপণখানি পূর্ণ
সুখ যদি চাও দুঃখ কেনো, নইলে জীবন শূণ্য।