যন্ত্রসম অবিরত চলছে মানুষ গুলো
জীবনরেসে ছুটছে সবাই উড়ায় রঙীন ধূলো।
ক্ষুধাই এদের চরম সত্য, অন্য সত্য মূক
অ-খাদ্যকে খাদ্য ভেবে পাচ্ছে কেমন সুখ।
নদী যেমন বয়েচলে জোয়ার ভাটার টানে
কলের হাওয়া বইছে যেন সেরা জীবের প্রাণে।
রজনীও নিভৃত নেই চন্দ্র নিদ্রাহীন
মেন্তি-মজুর ঘাম ফেলছে, নেইকো রাত্রিদিন।
চারিদিকে ধূলোর মেলা সীসার সমাহার
মুখটি যত লুকিয়ে রাখো পাবেনা'তো পার।
দ্রব্যমূল্য গগন চুম্বি বেকার কাড়ি কাড়ি
মেহনতীর রক্ত-ঘামে বানায় বাড়ি গাড়ি।
শপিংমলে ভির জমে যায় স্কুলগুলো ফাঁকা
রাধা-কৃষ্ণ পার্কে থাকে এইতো শহর ঢাকা।