নিঃসীম আধাঁর রাত্রি
                    তুমি-আমি দু'জন
অচেনা পথের যাত্রী
                  কোথাও নেই কূজন।


চলেছে অশ্রান্ত গতি
                  ঠিকানা নেই জানা
থামা'তো নয় চলাই মতি
                  শুনছে'নাযে মানা।


আদ্রিয়মান আধারিতে
                     বৃন্তপরে মুখ
রতিক্রিড়ার মৌনগীতে
                  হৃদ করে ধুকধুক।


পঞ্জরে পঞ্জর মিলে
                বহে, উত্তপ্ত নিঃশ্বাস
রাহু'যে শঁশীকে গিলে
                  আজ হলো বিশ্বাস।


জীবনের এ নতুন ক্ষণে
                    এ'যে চণ্ড শিহরণ
জ্বলছে আগুন দেহ-মনে
                     মানছে না বারণ।


অনলস্রোতে বইছে নদী
                        তপ্তরুধীর লয়ে
খুবলে খেত পারত যদি
                      পড়ত হৃদয় ক্ষয়ে।


বাইরে যখন বাঁজছে সানাই
                           হরেক চলে সুর
নকীব মোদের দিলো জানাই
                      ভোর'যে অনেক দূর।


মনে আভা উঠলো জেগে
                        আবার নতুন করে
আসঙ্গে আজ থাকবো লেগে
                         সারা রাত্রি ধরে।


কুন্তলে বিদ্রোহ করে
                      মানছে'না বাঁধন
পুষ্পরাজি পড়ছে ঝরে
                     আজ হলো সাধন।


প্রভাত যদি না'হতো রাত
                       হাজার বছর ধরে
বিবস দেহ দিব'যে তাত-
                     তোমার হৃদয় ঘরে।