প্রিয় স্বপ্নগুলো বিকিয়ে যায়,মুখ ফিরিয়ে নেয়,
বিবর্ণরূপ ধারণকরে প্রয়োজনীতার কাছে।
প্রয়োজনীতার অবয়ব এমনি'যে ধরা যায়না,
বাঁধা যায়'না এড়াবার নেই কোনো পথ।
লাগাম ফেঁদেছি কন্টক রশি দিয়ে,
ইস্পাতের গাইতি রেখেছি কোমরবন্ধনীতে,
ওতপেতে আছি পথের বাঁকে।
এখন শুধু এলেই হল_
সেই'যে অযুত-নিযুত-কোটি বছর অপেক্ষা করছি!
মহাকাল আমায় নিয়ে প্রহসন করলো বহুবার।
আমি অবিচল, আমি দূর্ণিবার অপেক্ষারত
প্রয়োজনীতার হন্তারক হতে।
জিঘাংসা শপথের কালো ফেজ মাথা থেকে মাথায়,
প্রাণ থেকে প্রাণে, অন্তর থেকে অন্তরে
জড়িয়ে আছি অদ্বিতীয় চিত্তে।
আমার এ অপেক্ষা, মহাসাগরের বৃদ্ধাঙ্গুলি,
পর্বতের মুচকি হাসি, মরচে পড়া গাইতি,
কন্টকখসিত ফাঁদ,
সবাই প্রহসন করে চলছে অবিরত।
ওউফ! হাইড্রোজেন বোমাও
প্রয়োজনীতার নিগড়ে বন্দি!!!