শিল্পী যদি বলো আমায়, রঙতুলির'ই লোক
বর্ণহীনা অশ্রু দিয়ে আঁকি তোমার চোখ।
বৈশাখীর ঐ কালো আচল কুন্তলেতে বাঁধি
চন্দ্রদেশের শ্বেতপাথরে বক্ষপ্রাসাদ গাঁথি।
কুসুমবাগের সকল কসুম  তোমার হৃদয়পট
আড়াল করে রাখেবা আমি যত মধুপশঠ।
নিলাচলে খেলা করে যমুনার ঐ জল
ছন্দে-ছন্দে মহানন্দে পথ চলে উচ্ছল।
শিশিরভেজা মেঠো পথে নগ্নরাঙা পা
লজ্জারাঙা মুখ লুকালো সবুজ-শ্যামল গাঁ।
বনস্পতির দারুন শোভা চোখের গহীনে
সূর্য্য কভূ পেত'না লাল, তোমার অধর বিহনে।