মানুষ পোড়া গন্ধ কেন আমার নাকেই আসছে?
ছ্যাচড়া-পোড়া, তীব্রগন্ধ চর্তুদিকে ভাসছে।
আসে-পাশে, এদিক-সেদিক খুঁজছি কত-শত
আলো-আধার, উচু-নিচু জায়গা আছে যত ।
পড়লো'নাতো কিছুই চোখে যত দূরেই চাই
এটা সেটা উল্টে দেখি, সামনে যদি পাই।
গন্ধটা'যে এমন যেন, পোড়া মাংসের মত
শ্মশানঘাটে পুড়ছে মানুষ জ্বলছে অবিরত।


মানুষ পোড়া গন্ধ কেন পায়'গো আমার নাকে?
ঘুরছে মানুষ লক্ষ কোটি, ছুটছে ঝাঁকে-ঝাঁকে।
এতো গন্ধ‍! পাগল আমি, হলেম দিশেহারা
নাক'কি আমার আছে, সবাই নাক'টা ছাড়া?
খটকা লাগে ভীষণভাবে জাগছে মনে ধন্দ
এই'কি তবে আমার নিজের হৃদয়পোড়া গন্ধ?
পুড়ছে হৃদয় জন্ম থেকে'ই, জ্জ্বলছে উপাচার
আমার গন্ধ আমার নাকেই, আর হবে'না বার।