যে মাটি দিয়ে গড়া এ দেহ
              সে মাটির গহনা পড়েনা কেহ
তুচ্ছ ভাবে সব লোক।
              হিরে-জহরত পড়েছ হোথায়
              জান কী তার জন্ম কোথায়
নকলে কেন তবে এত ঝোক?


              সুদূরাকাশে চন্দ্র দেখে
              প্রেমালোকপরশ অঙ্গেতে মেখে
তুমি গাহ প্রণয়ের গান
              রবিরালোকে হয়েছ আলোক
              ঘোর নিশিতে দিতেছ ঝলোক
দানীছ নিজ গুনে কোন দান?


              ঝুটারূপের করে বড়াই
              আসল রূপকে গিয়েছ মাড়াই
হনন করেছ বারে বার
              রঙীন গহনার চাপাতে পড়ে
              খাঁটি রূপ যে হাঁহাকার করে-
নিয়েছ খবর কি তুমি তার?


              দামী গহনায় পরে মরচা
              লাভ'কি করে এত বড় খরচা
রঙ হয়না'তো কভূ পাকা
              মাটির গহনাই'যে  রবে অম্লান
              আছে'গো হেথা অমর সে প্রাণ
ঝলোকে যায় কী'গো তারে ঢাকা?