সূর্যি মামা বিদায় বেলা আর্তনাদে কাঁদে
তাইনা দেখে নাচছে দেখ পূবগগনে চাঁদে।
কালো মেঘে দিচ্ছে তাড়া, দেয় না কেন ডুব
সাদা মেঘের মনটা খারাপ রইল সে যে চুপ।
কেন'যে তার খারাপ লাগে দেখল না কেউ  খুঁজে
রঙীন শাড়ি হাড়িয়ে যায় সূর্যি গেলে বুজে।
কালো পাহাড় বুঝবে কি তার, নতুন বিয়ের সাঁজ
আধাঁরেতে খেলতে পারে নিয়ে মরণ বাঁজ।
সিদুঁরিয়া মেঘে চলে মনে রঙীন আলো
কালো মেঘের প্রাণ জ্বলে যায় লাগে'নাতো ভালো।
রংধনুতে সান্তনা দেয়-"কেঁদনা গো দিদি,
আসলে ভবে যেতে হবে এটাই হল বিধি।"