কিসের এত বাহাদুরি
                কিসের এত গর্ব
এ পৃথিবীর পান্থশালায়
                আমরা সবাই মরব।
কিসের এত হানাহানি
                 কিসের জন্য যুদ্ধ
ভাতৃপ্রেমে আমরা সবাই
                   ইহ'না কেন বদ্ধ।
কিসের তরে মরিস খেটে
                  কিসের তরে দ্বন্দ্ব
মিছের পিছে ছুটছি সবাই
                  হয়ে অবুঝ অন্ধ।
কিসের জন্যে জীবন দিল
                   বুদ্ধ, নবী, যীশু, কৃষ্ণ
তারা হল চাষী মোদের
                    আমরা হলেম কৃষ‌্য।