কালের প্রবাহ বহে, কালের শকট চড়ি
এসো সখি, এসো বন্ধু, প্রেমের স্বর্গ গড়ি।
যৌবনতরঙ্গরাশি উত্তাল যমুনায়--
জলকৈলি মাতয়ারা, ক্ষিপ্র দক্ষিণ বায়।
এসো প্রিয়া ধর দু'হাত জ্বালাও হৃদে বাতি
মধ্যগগণ হচ্ছে সঘন চিনবে আপন সাথী।
হীনমন্য-দ্বিধাদ্বন্দ্ব কোতল করো আজ
নিদাঘ মনে করবে আজি প্রেমের কারুকাজ।
ঐ শোনো, ঐ'যে ডাকে প্রেমশিঞ্জন দিয়ে!
অভিসারের ক্ষণ বয়ে যায়, যাব'ই তোমায় নিয়ে।
ও প্রেয়সী আর এক পলও কালক্ষেপন নয়
বয়সবৃক্ষ বৃদ্ধি পাচ্ছে হৃদয় মাটি ক্ষয়।
জীবন দুপুর পায়ে নূপুর, চলছে বিসর্পিল
প্রেমের টানে আহ্বানে আকাঙ্খিছে মিল।
ও সজনী প্রেমরজনী এসো বুকের মাঝে
প্রেমার্ণবে ভাসবো মোরা, দুঃখ পালাবে লাজে।