সময়গুলো আমার সাথে করছে উপহাস
বুদ্ধিমত্তা-চিন্তাশক্তি অন্যকারো দাস।
নিজের বলতে নেইতো কিছু গোলাম মনে হয়
অশান্তি'টা বাঁধছে বাসা, সারা হৃদয়ময়।
হতাশ আমায় হুল ফোটাচ্ছে বাড়ছে যতক্ষণ
ব্যাথায়-ব্যাথায় জর্জরিত আমার ছোট্র মন।
ভয়ের মালা কন্ঠে পড়া যায়'না তারে খোলা
দুঃচিন্তাটা লেপ্টে আছে, নিজেই আত্নভোলা।
হীনমন্য- অপারগতা মিশে একাকার
আমি মরার আগে তারা আর হবে'না বার।
লজ্জা ছেড়ে ফুলশয্যা অস্তপানে গেল
ভীরু আঁখি ধীরুপায়ে আগল টেনে দিল।
পদযুগল হচ্ছে পাগল টলছে নিরন্তর
সব্যসাচী হাত'দুটি আজ চাচ্ছে আপন ঘর।
বদন পুলিন চির মলিন সূর্য্য মেঘে ঢাকা
পেটের তাড়ন লয়'না বারণ, না যায় বেঁধে রাখা।
অন্তর্জামী বিবেক স্বামী চির সবুজ প্রাণ
আমার আমি পড়ছে নামি মাথায় মরণ ধান।