কোথা হতে এলে তুমি, কোথা যাবে চলে
কে রচিল এই ভূমি মীন কেন জলে।
কেন করো বাহাদুরি মহিতল পড়ে
রবে কি বেঁচে তুমি যুগ আকড়ে ধরে।
খেয়োখেয়ি কর কেন ভ্রাতৃসমগণে
ভব‌্য সাজো বাহিরেতে বিষ কেন মনে।
বলাকা দল ছোটে কেন ঐ নীল নভে
পিদিম নিভিয়া গেল নার কেন ভবে।
বেনামে গোলাপে যদি সুবাসিয়া থাকে
অর্ঘ্য নাহি হলে তুমি দোষ দিবে কাকে।
যেদিন তোমাতে তুমি আর নাহি রবে
বাজিবে ব্যাথার ধ্বনি চেয়ে দেখে সবে।
সেজুঁতি উঠিবে যবে সৌর্য যাহে চলে
গুহাতে পশিবে সুখ মিলে দলে দলে।