কেমন যেন লাগছে আমি বুঝতে পাড়ছিনা
পুরোনো'কে আকড়ে আছি, কেন ছাড়ছিনা?
বয়ে চলে জীবন গাড়ি শক্তহাতে ধরছিনা।


আমি অধম - অক্ষম - অবুঝ নিতান্তই হীন
দায়িত্বজ্ঞান সব চুলোয় গেল, ধূসর প্রতিদিন
ক্ষিতীর ধনে আমি ধনি, জমার ঘরে ঋণ।


জড়ের মত বেঁচে আছি হতাশ বুকে নিয়ে
শিলার আঘাত সই'গো আমি চাদর মুড়ি দিয়ে
সব কিছু কি যায় গো ভোলা 'জ্যাক ডানিয়েল' পিয়ে?


আমার যদি লেজ থাকত, চিবিয়ে তারে খেতাম
নিজেই নিজের দংশী হয়ে অনাবিল সুখ পেতাম
সভ্য ছেড়ে নগ্ন হয়ে, গহীন বনে যেতাম।


বুদ্ধির অভাব, জ্ঞানের অভাব, অর্থ অভাব আছে
অভাবের ও বইছে অভাব ভয় লাগে তাই পাছে
ভালবাসা সে...ই...যে কবে উঠছে শিমুল গাছে।