এমন একজন মানুষ আমি হিয়ার মাঝে চাই
            যে মোর ব্যাথার ব্যাথিক হবে
               ভাঙন এলেও আকড়ে রবে
                   ছেড়ে যদি যায়'গো সবে
অন্ধকারে আপন করে, তারেই যেন পাই।


এমন একটা হৃদয় যদি থাকে আমায় বল
                   সারা দিনের কর্ম শেষে
                   ফিরব ঘরে ক্লান্ত বেশে
                     হাস্য মুখে কাছে এসে
বলবে আমায় "অনেক হয়েছে এবার খেতে চল।"


এমন একটা চপলমতি মন'গো আমায় দাও
                 খোলা মাঠে চাঁদনী রাতে
                 ছুটবো দু'জন একি সাথে
             আমার হাত'যে তাহার হাতে
বিজন বিলে বাইবো দু'জন প্রেমের খোলা নাও।


একটা মিষ্টি হাসির মানুষ যদি, আমি খুঁজে পাই
                        কষ্ট-ব্যাথা ভুলে গিয়ে
                    বাধব'যে ঘর তাকে নিয়ে
                        লক্ষ-কোটি স্বপ্ন দিয়ে
সকল শক্তি পুড়িয়ে তাকে সুখি করতে চাই।