হীমশৈলের চূড়ায় গৃহ রৌদ্র উপাসনা
হীমিকবসন অঙ্গে ধরে গ্রীষ্ম আরাধনা।
দিগন্তরের মায়া গোলাপ, দলিত ঘাস ফুল
সাত রাজার ধন মানিক রতন, হেলায় নিজ মূল।
বেবুন জাতি সভ্য হলেও ধৃষ্ট লালন রয়
বীলজিবাবে মিত্র হলে মাখলুকাতে ভয়।
গুহা থেকে প্রাসাদ হল উড়ায় রঙীন ফানুস
দাস প্রথার ঐ যাতাকলে গুড়ায় সাধের মানুষ।
বাকল যখন অঙ্গভূষণ রঙ্গ বিলোপ পায়
কলের ছাটা বসনরাজি অক্ষিগোলক ধায়।
জলস্নানে হয়না পূত, মূদ্রাস্নানে মন
অন্দরেতে নতুন ভার্যা অপাত্রে মূলধন।
পাথরদেশে আলোর আধার অহং গৃহসাজ
আতস বাজির রাজ্য চালায়, নিরেট মাটিরাজ।