দেয়াল ঘেঁসে দাড়িয়ে আছে
                        পাগলা  গোছের লোক
ছিন্ন বসন, বাবড়ি পাছে,
                        রক্ত জবা চোখ।
হাতের মুঠোয় রঙের তুলি
                        কৌটো সারি সারি
মুখে'তে তার নেই কো বুলি--
                        কোথায় যে ঘর-বাড়ি।
আপন মনে আঁকছে ছবি
                         চলছে বিরামহীন
কালো রঙের প্রভাত রবি
                         গোলাপ নদীর মীন।
আকাশ খানি সবুজ দিল
                         গাছের পাতা নীল
কেমন করে ভাবনা এলো
                          কমলা রঙের চিল।
রামধনু রঙ পাল্টে দিয়ে
                          করল শুধু মেরুন
দুধ সাদা চুল মাথায় নিয়ে
                          বিশ বছরের তরুণ।
বেগুনী রঙ পেল জলে,
                          নীলাভ বকুল ফুল
বৃক্ষশাখা মাটির তলে--
                          শূণ্যে গাছের মূল।
সব কিছুর রঙ পাল্টে দিয়ে
                           আঁকলো এ কোন ছবি
পাগলা দাশুর কান্ড নিয়ে,
                           পদ্য লেখে কবি।