ধান পাতার ডগার সাথে মাকড়সার বাসা
ভোরের শিশির জমে সেথা বুনছে মনের আশা।
রোদের ঝিলিক আসার আগে ওরাই মাতুব্বর
শূণ্যের উপর হৃদয় দিয়ে বাঁধছে খেলাঘর।
হাওয়ায় দোলে শিশিরবিন্দু মাকড়সাও তাই
কুয়াশাকে ভাবছে তারা মোদের প্রিয় ভাই।
হিরা'র চোখে চাহে শিশির কৃষ্ণগহ্বর
প্রেমের সুতো দিয়ে বল 'সূর্য্য টেনে ধর'।
মুখরজ্জু ছিন্ন করে উঁদে দিবাকর
প্রেমের জাল ভিন্ন করে, মাটির বুকে পড়।
বুকেতে বুক মিলে যখন হিয়ায় মিলে হিয়া
শিশির - মাটি ভালবাসে মনপ্রাণ দিয়া।