সুতা ছিড়ে মন ঘুড়ি টা হাওয়ায় ভেসে চলে
বারে বারে ফিসফিসিয়ে তার কথা যায় বলে।
সে যে ঘুড়ির প্রাণরসিয়া, দূর গগণের তারা
মেঘলা দিনে অর্ক আলো প্রেম যমুনার ধারা।
নবীন আলোয় প্রথম দেখা চোখ জুড়িয়ে যায়
যার জন্যে উড়লো ঘুড়ি সে ফিরে না চায়।
কাঁটা তারের ও পাশেতে চায় গো ঘুড়ি যেতে
তাই তো ঘুড়ি জেগে থাকে চাঁদের আলো সাথে।