অদ্ভুদ উজবুক গুলো চলছে দেশের পরে
অসহায় মানুষ গুলি               আতঙ্ক লয় শিরে তুলি
উজবুক রয় রাজপ্রাসাদে, আমজনতা মরে।


আর কত কাল চলবে এমন উজবুকের'ই শাসন?
ভাঙ্গবে কবে আমাদের ঘুম         সত্য-ন্যায়ের পড়বে যে ধুম
উজবুক কবে মাজবে ঘরের এঁটো থালা-বাসন।


এমন করে আসলে'ই কি যায় গো বন্ধু বাঁচা?
সোঁনার হাঁসটি যার হাতে যায়         সে ই চিবে আন্ডা'টা খায়
দেশমাতৃকা গুমড়ে কাঁদে রয় পড়ে গো খাঁচা।


রাজদন্ড'টা যার হাতে দেই চুড়ির শব্দ বাজে তারই হাতে
আমড়া গাছে ধরায় বেল           জোলায় বেচে শর্ষের তেল
কেমন করে শান্তির ভাত আসবে বল পাতে?


চায়না পুতুল সুশিল সমাজ, চাপলে বলে কথা
দৌড়ের আগে, মাইরের পিছে      কালক্ষেপন মিছে মিছে
আর কত কাল সইতে হবে বিষফোড়ার'ই ব্যাথা?