পূবগগণে সদ্যস্নাত তোমার আবির্ভাব
রক্তআবির ছড়িয়ে দিয়ে, ভোরের হল ডাক।
তোমার আঁচল মায়ায় ভরা প্রকৃতি হয় লাল
বিহগ মুখর কলতানিতে হারিয়েছে তাল।
পাদপ পত্র জেগে ওঠে তোমার আহবানে
সমূদ্র জল ধন্য হল আজকে তোমার স্নানে।
প্রেমরাগে সূর্যিকে যে জাগিয়ে তোলো তুমি
তোমার ছোয়ায় তিমির ভেদি পূর্ণ জগৎভূমি।