পূবগগণে রঙীন মশাল কে তুলে ধরে,
তিমির কে বিদারিয়া কে আলোক করে?
ঠিক প্রাতের আলোকচ্ছটায় কর্মপ্রাণ জাগে
ঊষাদেবীর খোঁপায় অনল সাঁজছে এ কোন রাগে।
রাত্রিদেবীর বুকের মাঝে কত'যে ডর ছিল---
ঊষাদেবী কোমল হাতে মোচন করে দিল।
শিশির গুলো দুলছে দেখ মনের হরষেতে
ধন্য হবে তাদের জীবন ঊষার পরশে'তে।
কিন্তু একি হায়! ঊষার গায়ে জ্বর---
সূর্য্যিমামা প্রতাপ দিয়ে করল মোদের পর।
সকাল-দুপুর পাড়ি দিয়ে, বিকেল গেল বাড়ি
ঊষার প্রেমের ঝলক কেন, ভুলতে নাহি পারি?