বেশ কিছুদিন যাবৎ আমার মনটা ভাল নেই
                   খুঁজি যদি কারন;
মিলছে নাতো কোনো যুক্তিতর্ক, শুধু এমনিতেই।
                   কিন্তু করলো এমন ধারণ--
কোনোভাবেই পারছি নাতো হতে কভূ স্থির
                  ছটফটিয়ে চলছি অবিরত,
চপলতা ছিল যতটুকু, হয়ে গেল একেবারেই ধীর;
                  চিন্তা পোকা করে দিল ক্ষত।
হতাশাকে মারছি যত  বাড়ছে তত গুণ।
                  সুখ কোথা মেলে?
পাগল আমি যেদিন করবো তারে খুন--
                  নিবে কি তায় জেলে।
মাথা থেকে ছায়া যখন এমনই চলে যায়
                  জীবন চলে ঘোরে।
পোকা-মাকড় আকড়ে আছে আমার সারা গায়,
                  যাবই বুঝি মরে।