ভবের হাটের বিকিকিনি এক দিন হবে শেষ
শেষের পরে যায় গো থেকে, হাটেরই আবেশ।
             যে সব তুমি করলে পসার,
             কাজ হবে কি হিসেব কষার।
ভাঙ্গবে যবে হাটেরই দেশ     রইবে কি গো একটুকু রেশ?


ভাঁটির টানে আসলি রে মন, উজান দেশের হাটে
দেখনা রে তুই পেছন ফিরে সূর্যি গেল পাটে।
              উল্টো স্রোতে বাইলি তরী
              দুঃখ নিলি পকেট ভরি।
কড়ি যদি রইল ঘটে      আনলি কী তুই জীবন তটে?


গুণ টানলি জীবন তরীর সর্ব শক্তি দিয়ে----
সবাই তখন ব্যস্ত ছিল আপনাকে নিয়ে।
          পায়ের ছাপ যে মিলায জলে
          মহাকাল তো ছুটেই চলে।
কাটলে সময় শারাব পিয়ে       বলবি কী তুই ওপার গিয়ে?


ওরে অবুঝ মন, দেখনা-রে তুই নয়ণ মেলে---
খেলারামে নানান রঙের খেলা খেলে।
         গড়লি কত তাসেরই ঘর
         আমার বলতে সবাই যে পর।
পথের কড়ি গেলে ফেলে      তাতে কি আর ওপার মেলে?


ও তোর তরীখানি ভর পসারি, কর্ম দিয়ে ভর--
নকল ফেলে আসল গুলো হৃদয় দিয়ে ধর।
         কিনিস যদি প্রেমের পণ্য
         মরার পরও জীবন ধন্য।
চাস কি রে মন ছোট্ট এ ঘর    দেহ মরার পর?