গগণ ভেদে উঠে কলরোল      চারিদিক ভাসে স্বজনের বোল
      ফাতেমা-জোহরা-মর্জিনা ওরা কই?
ভাঙ্গাস্তুপের মধ্য দিয়ে      ব্যাথা-যন্ত্রণা সঙ্গে নিয়ে
      লাশের মিছিল বয়ে চলে, কেমনে ব্যাথা সই।
এই যে আমার মায়ের ছবি      ভয়াল থাবায় নিল সবই
      খুঁজছি যে তার লাশ।
দেখেছ ভাই তোমরা কি কেউ      শ্রমজীবীর লাশেরই ঢেউ
      আর কতক্ষণ করবো মনে আশ?
ও তোরা শুনতে কি পাস এ আর্তনাদ      ভারি হল অধর চাঁদ
      গোঙানীতে সারা দেশটা ভরা।
গরিব যদি মানুষ না হয়      তোদের প্রাসাদ কেমনে রয়
      ছা-পোষাদের রুধির দিয়ে সভ্য সমাজ গড়া।
যাবেই একদিন সবাই মারা      ভয়াল কস্টে আছে যারা
      অট্টালিকায় রইবে নাকো তুমি।
হাজার মায়ের বুকটা খালি      সান্ত্বনায় দেয় জোরাতালি
      এ মাটিই হবে বিচারভূমি।