প্রতিদিন শুধু মনে পড়ে যায় জন্মভূমির কথা
সেই যে কবে এসেছিলেম     অর্থ ভালবেসেছিলেম
বিদেশ বিভূয়ে আজ, মনের মাঝে ব্যাথা
মনটা আমার বাঁধা আছে, জন্মভূমি যেথা।


মায়ের স্নেহ নেই ত লেখা আমার পোড়া ভালে
ছুটেছি দ্বিচক্র নিয়ে     গায়ের মেঠো পথটি দিয়ে
ইচ্ছে-স্বপন জড়িয়ে গেল অর্থচক্র জালে
তাই ত উড়াল দিতে হল সদ্য যুবাকালে।


পিতৃদেবের কালো চোখে ছিল নীরব ভাষা
সকল কিছু মেনে নিয়ে     স্বস্তি কিনি মূল্য দিয়ে
শীতের রাতি পোহাবে ত, এই তো ছিল আশা
নীরব পথে গুমড়ে কাঁদে আমার ভালবাসা।


ক্ষেতের আলে লেগে আছে আমার পায়ের ছাপ
সমীর-জীতের-পলাশ মিলে     মাছ ধরতাম পূবের বিলে
সুদূর দেশে মনে ভাসে বসুর চায়ের কাপ
স্মৃতির কাছে করজোড়ে চাইগো আমি মাফ।


ভুলু কাকার লিচুগাছে ঝুলছে আজও বাদুড়
বনমালির কঁচি ডাব     ঝুনা হল বাপরে বাপ!
মন সাগরে সবই ভাসে রইগো যতই সুদূর
দেশের বাইরে গেলে বুঝি স্মৃতিরা হয় মধুর।


বিদেশ গেলেই লাগেজ ভরে আসে টাকা-কড়ি
জানতে পারলনা কেউ     ঝুড়ির ভেতর কষ্টের ঢেউ
হাতে ফোসকা পড়ে আছে কষ্ট সারি সারি
সবার মুখে হাসি ফুটে লাগেজ গেলে বাড়ি।