জীবন সমূদ্রে বুঝি ডেকেছে আজ বান
দেখবি যদি আয়
বেলাভূমির নুড়ি গুলি করে যে আনচান
উঠবে ঝড়ের নায়।
চোরাবালি আটকে আছে নিজের কাছে নিজে
খুঁজছে নতুন পথ
বিশ্বটাকে দেখতে হবে নোনা জলে ভিজে
অচল সোনার রথ ।
ঝিনুক বুকে লুকিয়ে আছে মুক্তা তার ই নাম
সে ঝিনুকের কী হয়?
ঢেউয়ের এ যে কেমন সাহস কাঁপায় ধরাধাম
পুলিন করে ক্ষয়।
ভেসে চলে সোনার তরী হাজার রঙের পাল
সূর্যি নামে পাটে
চলবে তুমি কেমন করে খেই হারিয়ে তাল
জীবন নদীর ঘাটে।