কবিতা লিখার সখ আমার গত দুই বছর যাবত। যদি ও আগে নিয়ম জানতাম না। যেমনি মন চায় তেমনি ভাবে লিখে ফেলতাম। আমাকে আটকায় কে? আরে আমি তো একজন বড় কবি।এই সব আজগুবি চিন্তা সব সময় লেগে থাকত। তাছাড়া কবিতার বই ও আমার কাছে ছিল না।যাই হোক আমি কথা দীর্ঘায়িত করব না। আমার উদ্দেশ্য হচ্ছে কবিতার নিয়ম কানুন সম্পর্কে কিছু আলোচনা করা। তাই আজ লিখতে বসলাম।


কোন কোন কবি কবিতার ছন্দের ব্যাপারে উদাসিন। তাদের মতে আমরা আধুনিক কবি। ছন্দের  শৃংখলে আবদ্ধ হতে চাই না। ছুলায় যাক কবিতার ছন্দের নিয়ম। তাতে আসে যায় কি? আমরা আমাদের কবিতা আধুনিক যুগে ডিজিটাল পদ্ধতিতে লিখে যাব। কারো তাতে আসে যায় নাকি? আমরা কারোর ঘরের ভাত খাই না। নিজের খাই। নিজের মত লিখব।কারো তাতে বাধা দেয়ার অধিকার নাই।


আমি ও আপনাদের সাথে একমত। তবে সকল বিষয়ে নয়। শুধু এই বিষয়ে যে আপনারা আপনাদের মত লিখতে  থাকুন। কেউ আপনাদেরকে বাধা দিক,তা আমি চাই না। তবে চিন্তা করে দেখবেন যে,ছন্দময় কবিতা না ছন্দহীন কবিতা বেশি গ্রহন যোগ্যতা পায়। আপনি নিজেই পড়ে দেখুন দুটি কবিতা। যার প্রথমটি হবে ছন্দহীন।আর শেষটি হবে ছন্দময়।আমার কাব্য জীবনের অভিজ্ঞতা থেকে বলতে পারি কেউ একথা বলবে না যে,ছন্দহীন কবিতা ছন্দময় কবিতা থেকে শ্রুতিমধুর।
তাছাড়া আগামী প্রজন্মের কথা ও ভাবুন। তারা তো শৃংখল কি তা বুঝবে না। ছন্দহীন কবিতা পড়ে বলবে যে আগেকার কবিরা মনে হয় ছন্দ সম্পর্কে অনভিজ্ঞ ছিলেন। নয়তো বলবে যে মনে হয় তারা ছন্দময় কবিতা বানাতে পারতেন না। ইত্যাদি ...... ইত্যাদি ..... তাই আমাদেরকে কোন কাজ করার আগে ভেবে দেখা দরকার।


আজ এ পর্যন্তই। সবিশেষে কয়েকটি চরন মনে হলঃ-


আপনার লয়ে বিব্রত রহিতে
আসেনি কেহ অবণী পরে
সকলের জন্যে সকলে আমরা
প্রত্যেকে আমরা পরের তরে।


সবাই ভাল থাকুন।এই কামনায় বিদায় নিলাম।আল্লাহ হাফেজ।