সাদ্দাম হোসেন পবন

সাদ্দাম হোসেন পবন
জন্ম তারিখ ১৮ মে
জন্মস্থান গাইবান্ধা , বাংলাদেশ
বর্তমান নিবাস গাইবান্ধা , বাংলাদেশ
পেশা সমাজকর্ম

বাংলাদেশের উত্তর জনপদের গাইবান্ধা জেলার ঐতিহ্যবাহী বাণিজ্যিক বন্দর কামারজানীর প্রানকেন্দ্রে আমার জন্ম। শৈশব থেকেই সংগীত ও সাহিত্যের প্রতি চরম আকৃষ্ট ভাব আমায় পারিবারিক জীবন থেকে বিচ্ছিন্ন করে রাখে। প্রকৃতির এক লীলাময় প্রান্তরের নদী তীরবর্তী এলাকায় জন্ম আমার। বংশগত ভাবে অনেক সম্পদশালী পরিবার হলেও আরাম আয়েসি জীবন যাপনের তেমন সুযোগ হয়ে উঠেনি। সম্পদহীন ভাবে কর্মের ওপর নিজেকে সম্পৃক্ত করতে হয় যা অতি অল্প বয়সে। দাদার অনেক সম্পদ থাকলেও আমার বাবা'র সেসবের প্রতি তেমন খেয়ালী ভাব ছিল না। অবশ্য বাবা নজরুল সংগীত শিল্পী হওয়ার কারনেই হয়তো সম্পদের প্রতি তিনি বেখেয়ালি ভাবেই চলেছেন। বাবা সব সময় বলতো সম্পদ কখনই গৌরব নয় শুধু সাহিত্য ও সঙ্গীতই মানুষের সুখ-দুঃখের পরস্পরের সঙ্গী। বাবা যখন নজরুলগীতি করতেন তখন অবাক হতাম এই মানুষটি না নিজের প্রতি খেয়ালি না পরিবারের সদস্যর প্রতি খেয়ালি কোনটিই তার ছিল না। তাই কিছু সময় দারিদ্র্যতা জেঁকে বসে ছিল যা চরম বিষাদের যাতনা। ছোট বেলা থেকেই বাবার পিছু নিয়ে তাকে অনুসরণ করতে গিয়ে আমি নজরুলগীতির প্রতি আকৃষ্ট হই। সেই থেকে সাহিত্য ও সঙ্গীতে মনোনিবেশ ১৪ বছর বয়সসীমায়।

সাদ্দাম হোসেন পবন ৩ বছর ৩ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে সাদ্দাম হোসেন পবন -এর ২১টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
২৭/২
২৪/২
১৪/২
৬/২
৩১/১২
২৩/১২
২২/১২
১৩/১২
২৮/৫
১৪/৪
২/৪
১৭/৩
৮/২
৭/২
১৫/৬
১/৬
১৪/২
১/২
৩০/১
২৯/১
২৯/১

তারুণ্যের ব্লগ

সাদ্দাম হোসেন পবন তারুণ্য ব্লগে এপর্যন্ত ৪টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ৪টি লেখার লিঙ্ক নিচে পাবেন।