বিশ্বাসের ডাল ভেঙে উড়াল দেয় খাঁচার পাখি
ভাঙাচোরা হৃদয় পড়ে থাকে উঠোনে,
মাটির সাথে চুপি চুপি কথা বলে দূর্বা ঘাস
রক্ত ক্ষরণে পলি জমে বুকের জমিনে।
একদিন জংলার চাষার মত হুট করে বেরিয়ে পড়ি
সাফ করি হৃদয় জমিনের যত জঞ্জাল,
অতীতের পাতা উল্টিয়ে মুছে ফেলি বিরহের ধুলো
উদ্ধার করি পবিত্র প্রেমিকের কঙ্কাল।
স্বযত্নে কঙ্কালে মিশাই প্রণয়ের পাকা রঙ
অবশেষে হয়ে উঠি কবিতার প্রেমিক,
কবিতার সহবাসে মরু হৃদয় হয়ে ওঠে চির সবুজ
দেখি কবিতার প্রসবেই আলোকিত চারিদিক।