একটি কবিতার জন্য-
আমি তোমার কাছে গিয়েছিলাম,
তোমায় নিয়ে একটি ভালোবাসার কবিতা লিখবো বলে,
অথচ তোমার নির্দয় পাষাণ হৃদয় আমাকে কবিতা লেখার অধিকার দেয়নি।


একটি কবিতার জন্য-
আমি নদীর কাছে গিয়েছিলাম,
নদীর শীতল পরশ নিয়ে একটি কবিতা লিখবো বলে,
অথচ খরস্রোতা নদী আমাকে কবিতা লেখার সাহস দেয়নি।


একটি কবিতার জন্য-
আমি পাখির কাছে গিয়েছিলাম,
পাখির মধুমাখা গান নিয়ে একটি কবিতা লিখবো বলে,
অথচ হিংসুটে পাখি উড়াল দিয়ে আমাকে কবিতা লেখার সময় দেয়নি।


একটি কবিতার জন্য-
আমি ফুলের কাছে গিয়েছিলাম,
ফুলের সুবাস মেখে একটি কবিতা লিখবো বলে,
অথচ অভিমানী ফুল ঝরে গিয়ে আমাকে কবিতা লেখার সুযোগ দেয়নি।


একটি কবিতার জন্য-
আমি রামধনুর কাছে গিয়েছিলাম,
রামধনুর সাতটি রং নিয়ে একটি কবিতা লিখবো বলে,
অথচ দুষ্টু মেঘ রামধনুকে ঢেকে দিয়ে আমাকে কবিতা লেখার উৎসাহ দেয়নি।


একটি কবিতার জন্য-
আমি হাসির কাছে গিয়েছিলাম,
ঠোঁটের মৃদু হাসি নিয়ে একটি কবিতা লিখবো বলে,
অথচ ঠোঁটের সমস্ত হাসি বিলীন হয়ে আমাকে কবিতা লিখতে দেয়নি।


একটি কবিতার জন্য-
আমি কলমের কাছে গিয়েছিলাম,
কলমের পবিত্র কালি দিয়ে একটি কবিতা লিখবো বলে,
অথচ কলমের কালিগুলো শুকিয়ে আমাকে কবিতা লিখতে দেয়নি।


একটি কবিতার জন্য-
আমি এক এক করে সবার কাছে গিয়েছিলাম,
তাদের ভালোবাসা, সৌন্দর্য, গুনাগুন নিয়ে একটি কবিতা লিখবো বলে,
অথচ সবাই আমাকে ফিরিয়ে দিয়েছে, কেউ একটি কবিতা উপহার দেয়নি।