: কবিদের জীবনে অহরহ প্রেম হয়
প্রেম করে কেন জানি বিয়ে হয় না,
যদিও বা দু'চারটে বিয়ের ঘটনা ঘটে;
তবুও সংসার বেশিদিন টেকসহ হয় না!
কবিরা কী সত্যিই সংসার বুঝে না?
বলুন তো- কবিরা কেন এত উদাসীন?


: কবিতার বাইরে কবি থাকে নিষ্প্রাণ
কবিতার ভেতরে তর-তাজা রঙিন,
কবিদের জীবনে সংসার রস নেই
প্রেম রসে থাকে সদা টইটুম্বুর,
কবির রাজ্যে তবুও প্রেমের আকাল
প্রেমের তৃষ্ণা বুকে সাত সমুদ্দুর।