যখন পৃথিবী হবে প্রেমশূন্য, কঙ্কাল!
অমানুষে ভরে হয়ে যাবে জঞ্জাল,
হিংস্রের দাবানলে পুড়ে যাবে মানবতা
পৃথিবীতে রবে শুধু পাপ অরাজকতা।
যখন মৃত মানুষের গন্ধ ছড়াবে বাতাসেও
প্রতিবাদ করার মতো থাকবে না কেউ,
তখন এলো কেশে এসে অচেনা লোকটা
বলে যাবে মুছে দিব সকলের শোকটা।


হৃদয়ের কাছাকাছি বাম পকেটের মিত্র
সাদা কাগজের বুকে এঁকে দিবে চিত্র,
চিত্রটা পৃথিবীর, মাঝখানে লাল বারুদ
লেখা রবে- "জ্বালা" কার কাছে মুরোদ!
প্রেমহীন অমানুষের 'বারুদে বুলির তাপে'-
হাত-পা হার্ট সব যেন মৃত্যুর ভয়ে কাঁপে,
যে আনিবে এ আঁধার ধরায় উজ্জ্বল রবি
আমি তাঁরে চিনি- তাঁর নাম হবে কবি।