মেঘ জমেছে মেঘ জমেছে
ওই যে দূরের গায়,
শুনছো নাকি ও ভাই মাঝি
ঘাটে ভিড়াও নায়।


সাদা কালো মেঘ জমেছে
পূব আকাশের কোণে,
মেঘ জমেছে মেঘ জমেছে
ওই যে দূরের বনে।


ফিরছে ছাগল গরুর পাল
রাখাল ছেলের সনে,
ফিরছে মানুষ পাখির দল
বাসায় আপন মনে।


মেঘের তালে নাচছে পাতা
ডাকছে ব্যাঙের দল,
ঝম ঝম ঝম বৃষ্টি শেষে---
থই থই থই জল।