বন ফুল
(চতুর্দশপদি কবিতা)


গহিন বন মাঝে অচেনা বন ফুল
ফুটিয়া সে আপনার শোভনীয় বেশে
ঊষাঢ় শীতল পবনে দিয়েছে ভেসে-
হৃদের সুবাস যত শ্রোত সমতুল।
একদা দূর-দেশে ভ্রমণে মসগুল-
মুসাফির, মোহিত সে মধুর সুবাসে,
মুগ্ধ হয়ে বন মাঝে ছুটিল তালাশে
কোথা হতে আসে সেই সুবাস অতুল।


মুসাফির, দেখিল সে বনে ঘুরে ফিরে
কী শোভায় কত ফুল ফুটিয়াছে গাছে,
মত্ত হয়ে সে দেখিছে সেই শোভাসিরে
দেখিছেনা তারে, যে গন্ধ বিকাইয়াছে।
তবুও সে চির সুখি, দুঃখী নয় কভু;
গন্ধে মুগ্ধ হয়ে যদি ভুলে যাও তবু ।