দাসখতে লাথি মারি

দাসখতে লাথি মারি
কবি
প্রকাশনী চন্দ্রবিন্দু প্রকাশন
প্রচ্ছদ শিল্পী মৌমিতা কর
স্বত্ব লেখক
বিক্রয় মূল্য ১৬০ টাকা

সংক্ষিপ্ত বর্ণনা

দাশখতে লাথি মারি কবি আতাউল হাকিম আরিফের প্রথম কাব্যগ্রন্থ, চন্দ্রবিন্দু প্রকাশন থেকে অমর একুশের গ্রন্থমেলা -২০১৯ প্রকাশিত হয়। কাব্যগ্রন্থটিতে স্থান পাওয়া ৬৪ টি কবিতায় আর্থ-সামাজিক প্রেক্ষাপট, সাম্রাজ্যবাদ বিরোধী মনোভাব, অপশাসন সর্বোপরি দেশজ চেতনা মূর্ত হয়ে উঠেছে। কবিতার ব্যঞ্জনা বজায় রেখে সাম্প্রদায়িকতা, কুপমণ্ডুকতাকে আঘাত করেছেন তীব্রভাবে। কবির কবিতা যেন মূর্ত হয়ে ওঠেছে প্রতিবাদী শ্লোগানে।

ভূমিকা

আতাউল হাকিম আরিফের কবিতাযাপন আমাদের বিস্মিত করে বৈকি।মিস্টিজম,রোমান্টিসিজম তার কবিতায় নেই- তা বলা যায়না। কিন্তু তার প্রেম নিয়ে থাকে স্বকালের যাবতীয় আয়োজন। সময়ের বিবমিষা, দ্বিচারিতা আর মুখোশ উন্মোচনেই সদা তৎপর তার কবিতা। শিল্পীর যায়গা থেকে তিনি হয়ে ওঠেন দ্রোহের প্রতিনিধি, সৃজনে সাধক।

ইশারায়, অলংকারে এবং তুলনায় আতাউল হাকিম আরিফ আমাদের বানায় তাঁরই চিন্তার প্রতিবেশী। যেমন তিনি বলেন হুইল চেয়ারগুলো সাজানো আছে / স্বদেশ হাঁটতে থাকো/হুইল চেয়ারগুলো প্রস্তুত। অথচ আশ্চর্য হয়ে আমরা লক্ষ্য করি, এ আমাদেরও ভাবনা।

আশা করছি, কবি আতাউল হাকিম আরিফের কবিতামাত্রা হোক আরও সুদীর্ঘ। শব্দের প্রায়োগিক দৃঢ়তায় হয়ে উঠুন মানুষেরই মুখপাত্র।

ইলিয়াস বাবর
কবি, প্রাবন্ধিক ও গল্পকার।

উৎসর্গ

বাবা জিয়াউর রহমান
মা জাহানারা রহমান