কাছে যেতে যেতে আরও
কতোটা কাছে যাওয়া যায় বলো!
পরিচয় থেকে এই আজ অব্দি বাইশটি বছর
কেবল তোমার কাছেই যাচ্ছি, আরও কাছে।


জানিনা, আর কতোটুকু এগুলো পরে
তোমার কাছাকাছি পৌঁছাব।
যদি ধ্যান বলো, যদি তপস্যা বলো
কিংবা নিবিড় সাধনা কোনো-
তোমার কাছে পৌঁছানোর ধ্যানেই সদা মত্ত আমি।


আলিঙ্গন তো সেই কবেই করেছি,
দেহের ভেতর দেহ হারায়েছি বারবার;
কেবল তোমার কাছাকাছি পৌঁছাতে পারিনি আজও।