পরিত্যক্ত রেল লাইন ধরে হাঁটছিলাম দু"জন।
অনেক্ষণ।
করছিলাম আলাপ চারিতা।
নিত্য দিনের সব কথা বার্তা।
গুরু গম্ভীর কোন আলোচনা নয়।
নিত্য নৈমিত্তিক যেমনটা হয়।
অস্তগামী সূর্যের রক্তিম আভা।
শরতের স্নিগ্ধ বিকেল কে করেছিল মনোলোভা।
হাঁটছিলাম নিরুদ্দেশ।
লাগছিল বেশ।
যদিও ছিল না কোন বিশেষ সম্পর্ক।
তবুও হচ্ছিলাম রোমাঞ্চিত।
কখনই প্রকাশ করি নি তা।
আর জানতেও চাই নি তোমার ভিতরের খবরটা।
-অবশ্য,পথচারী দু"এক জন।
সন্দেহ করেছিল, সম্পর্ক গোপন।
বুঝেছিলাম,তাদের কটাক্ষে।
তাদের সন্দেহ,
গায়ে মাখিনি কেহ।
আবশ্য সত্যি হলে ভালই আমার পক্ষে।
এমনই ছিল ভাবনা।
তোমার অবস্থা কী? তা জানি না।
হঠাৎ চেচিয়ে বললে,ঐ দেখ,দেখ কী সুন্দর!
বকের সারি,
হাঁ বটেই তো,চমৎকার!
মনোমুগ্ধকারী।
ছোট্ট প্রশ্ন-বকেরা যাচ্ছে কোথায়?
খুঁজছে আশ্রয়।
মাগরিবের আযান এল কানে।
ফিরলাম বাড়ির পানে।
গেলে অন্য রাস্তায় চলে।
আবার দেখা হবে বলে।
দেখা হয় নি আর।
স্মৃতিটুকুই আছে তোমার।
এখনও হয়নি মলিন।
আছে অমলিন।
তাই তো এখনও স্মৃতি চারন করি।
তোমায় স্মরি।