হরতাল মানে কী ?
হরতাল মানে
গাড়ি, বাড়ি পোড়ানো,ককটেল ফাটানো
জনমনে আতঙ্ক সৃষ্টি।
ঐতিহাসিক জনসভায় কথার তুবড়ি ফোটানো,
টায়ার পোড়ানো, রাজপথ খুবলে খাওয়া।।


হরতাল মানে
বেচারা পথচারীর প্রাণ যাওয়া
আল্লার মাল আল্লায় নেবে
একটা উপলক্ষ্য তো চাই,
হরতাল মানে উপলক্ষ্য টাই।।


হরতাল মানে
স্বাধীন দেশের স্বাধীন  নাগরিকদের
পরাধীনতার স্বাধ দেওয়া
১২/২৪/৪৮/...... ঘণ্টা জিম্মি রাখা।।


হরতাল মানে
আমরা আছি শকুণীরা থাকবো চিরকাল,
এ রঙ্গমঞ্চে আবির্ভূত হবে না নতুনতর কেউ,
তা জানান দেওয়া।।


হরতাল মানে
নব প্রজন্মের পাঠ অভ্যাস বন্ধ করা,
কী হবে পাঠ অভ্যাস করে ? শিক্ষিত হবে ?
দাঁড়াবে আগত সুজনের কাতারে?
হতে দেবো না তা
চালাবো হরতাল
শুনবে না বারণ ?
মারবো পুড়িয়ে
আর চড়, থাপ্পড়, ইট, পাটকেল
সে তো অর্বাচিনদের পাওনা।।


হরতাল মানে
পড়ালেখা ফেলে মস্তানীর দলে নাম লেখানো,
আসো মস্তানীর দলে,
লাগো হরতালী কারবারে,
দু'একবার জেলে যাও,
রাজবন্ধী, বার বার কারা বরণকারী
কত শত বিশেষণ.......


হরতাল মানে
মণ্ত্রী হবার মন্ত্র
সফল কর হরতাল,
মিলিয়ে যাও তালে তাল
অচিরেই তুমি হবে স্যারদের স্যার,
মণ্ত্রী, অথবা মণ্ত্রীর সাগরেদ।।


হরতাল করবো আমরা এবং ওরা
ওরা এবং আমরা
বার বার
হরতাল মানে
হরতালী কারবার।।